খুব প্রয়োজনীয় কিন্তু অনেকেই হয়তো আমরা লক্ষ্য করি না। আর সেইটা হল, ক্যানন তার লেন্স গুলোকে ৪ টা গ্রেডে ভাগ করেছে।

1. Non-Professional / Consumer Lens
2. USM Lens
3. L Lens.
4. DO Lens


এখন কথা হচ্ছে, কি করে বুঝবেন কোন লেন্স কোন গ্রেডের...

1. Non-Professional / Consumer Lens: সাম্প্রতিককালে এই লেন্স গুলোর সামনের সাইডে Silver Ring থাকে যদিও আগে এই ধরনের লেন্সে কোন প্রকার Ring ছিল না। এগুলোর দামও তুলনামুলক কম। এগুলোর সাথে সাধারন্ত USM থাকে না তাই ফোকাসিং স্পিডটা কম হয়। উল্লেখ্য, USM অর্থাৎ Ultrasonic Motor. ছবিতে বাঁ দিক থেকে প্রথম কলামের লেন্স ২টা লক্ষ্য করুন।


2. USM Lens: এই লেন্স গুলোতে Dashed Gold Ring থাকে। এগুলোর দাম একটু বেশী হয়। এগুলোর সাথে medium quality’র USM থাকে। যার কারণে ফোকাসিং স্পিডটা ভালই পাওয়া যায়। ছবিতে দ্বিতীয় কলামের লেন্সটা লক্ষ্য করুন।


3. L Lens: এই লেন্স গুলোতে Red Ring থাকে এবং প্রতিটা লেন্সের গায়ে L লেখা থাকে। L মানে হল Luxury. এগুলোর দাম অনেক বেশী। এই লেন্স গুলোতে Wide Maximum Aperture থাকে। দাম বেশী হবার এইটাও একটা প্রধান কারণ। এগুলোর সাথে high quality USM থাকে যার কারণে ফোকাস হয় খুব দ্রুত। ছবিতে তৃতীয় কলামের লেন্সটা লক্ষ্য করুন।


4. DO Lens: এই লেন্স গুলোতে Green Ring থাকে। L Lens’র মতই Top Series এর আরেকটা লেন্স হল এই লেন্স গুলো। এই লেন্সগুলো তৈরির জন্য Diffractive Optic (DO) ব্যবহার করা হয় যার ফলে Similar Focal Length’র অন্য লেন্সের তুলনার এগুলোর আকার অনেক ছোট এবং হালকা হয়। ছবিতে চতুর্থ কলামের লেন্সটা লক্ষ্য করুন।

উদাহরণস্বরূপ, আমি Canon এর 50mm লেন্সের কথাই বলি। ক্যানন তার 50mm লেন্সটা কে ৩ টা গ্রেডেই তৈরি করেছে।

1. Canon EF 50mm f/1.8, Price USD 125
2. Canon EF 50mm f/1.4 USM, Price USD 399
3. Canon EF 50mm f/1.2 L USM, Price USD 1549
লেন্স গুলোর দাম দেখেই বোঝা যায় একটার সাথে আরেকটার কোয়ালিটিতে কতটা পার্থক্য থাকতে পারে।


Writer Information:
Abu Sayem Chowdhury

0 comments

Post a Comment