Exposure
লাইট হল ছবির সব থেকে Important বিষয়। ক্যামেরার ভাষায় এটাকে বলা হয় Exposure. এটি ৩টা বিষয়ের উপর নির্ভরশীলঃ
1. Aperture
2. Shutter Speed
3. ISO
Image 01 দেখুন...

যখন আমরা একটি ছবি তোলার জন্য ক্যামেরার শাটার বাটনে চাপ দেই তখন বাইরের থেকে আলো লেন্সের Aperture অতিক্রম করে ক্যামেরার Shutter Speed কে ভেদ করে ক্যামেরার সেন্সরকে হিট করে। এই সেন্সরই আলো সংগ্রহ করে ছবি তৈরি করে। Image 02 দেখুন। সেন্সরকে আমরা আগের কালের ফিল্মের সাথে তুলনা করতে পারি।

এবার আমরা একে একে উপরের ৩টি বিষয় সম্পর্কে আলোচনা করবো।

• Aperture:
Aperture হল লেন্সের ভিতরকার ছিদ্র যে ছিদ্র দিয়ে বাইরের থেকে আলো ক্যামেরার ভিতর পাঠানো হয়। সব লেন্সেরই Aperture ছোট বড় করা যায় অর্থাৎ Aperture ভ্যালু চেঞ্জ করা যায়। এই ভ্যালু আমরা যত কমাবো অর্থাৎ লেন্সের ভিতরকার ছিদ্র যত বড় করবো (উদাহরণস্বরূপ Aperture ভ্যালু f/16, f/11, f/8, f/5.6, f/4 ইত্যাদি) লেন্সের ভিতর দিয়ে ততো বেশি আলো ক্যামেরার ভিতর ঢুকবে। ঠিক একই ভাবে এই ভ্যালু আমরা যত বাড়াবো অর্থাৎ লেন্সের ভিতরকার ছিদ্র যত ছোট করবো (উদাহরণস্বরূপ Aperture ভ্যালু f/5.6, f/8, f/11, f/16 ইত্যাদি) লেন্সের ভিতর দিয়ে ততো কম আলো ক্যামেরার ভিতর ঢুকবে। Image 03 দেখুন। অর্থাৎ Aperture ছোট বড় করে আমরা ক্যামেরার ভিতর প্রবেশিত আলো নিয়ন্ত্রণ করতে পারি। উল্লেখ্য, Aperture Value কমালে ছিদ্র বড় হয় অর্থাৎ Aperture Opening বেশী হয় কেন?...সেইটা পরবর্তী কোন আলোচনায় বোঝানো হবে।

• Shutter Speed:
Shutter Speed-ও প্রবেশিত আলো নিয়ন্ত্রণ করে তবে এইটা লেন্সের Aperture এর মতন না কিন্তু Aperture এর উপর নির্ভরশীল। Aperture এর মধ্য থেকে প্রবেশিত আলো কতটুকু সেন্সরের কাছে পাঠানো হবে সেইটা নিয়ন্ত্রণ করে এই Shutter. সাটারটা জাস্ট ওপেন হয় আবার ক্লোজ হয়। এইটা সব সময় ওপেন হয়ে থাকে না। সাটারটা কতক্ষণ ওপেন হয়ে থাকবে সেই সময় টুকুকেই বলে Shutter Time, আর এই ভ্যালু টা কে বলে Shutter Speed। এই সময়টুকু হতে পারে কয়েক সেকেন্ড অথবা এক সেকেন্ডের কম সময়। Shutter Speed যত কম হবে (উদাহরণস্বরূপ1/125, 1/60, 1/30, 1 ইত্যাদি) ক্যামেরার সেন্সরের ভিতর ততো বেশি আলো ঢুকবে। ঠিক একইভাবে Shutter Speed যত বেশী হবে (উদাহরণস্বরূপ 1/500, 1/1000, 1/4000 ইত্যাদি) ক্যামেরার সেন্সরের ভিতর ততো কম আলো ঢুকবে। অর্থাৎ Shutter Speed দিয়েও আমরা প্রবেশিত আলো নিয়ন্ত্রণ করতে পারি।

• ISO:
ISO হল ক্যামেরার সেন্সরের sensitivity নিয়ন্ত্রক। উদাহরণস্বরূপ আমরা বলতে পারি একটি সিনেমা হলের কথা। আমরা যখন দিনের বেলা সূর্যালোক থেকে সিনেমা হলের ভিতর ঢুকি তখন প্রথমে আমরা কিছুই দেখতে পারিনা, অন্ধের মতন টুকাতে থাকি। আস্তে আস্তে সব কিছু পরিষ্কার হয় কারণ আস্তে আস্তে চোখের sensitivity বাড়িয়ে দেয়া হয়। যার কারণে Low Light এও আমরা পরিষ্কার দেখতে পাই। ঠিক একই ভাবে সিনেমা শেষ করে যখন আমরা হলের বাইরে বের হই তখন আমরা তাকাতে পারিনা, কষ্ট হয়। এর কারণ হল, সিনেমা হলের ভিতরে ঢোকার পর আমাদের চোখের sensitivity বাড়িয়ে দেয়া হয়েছিল। সেই বাড়ানো sensitivity নিয়ে আমরা সূর্যালোকে আসার পর চোখ প্রচুর পরিমাণে আলো গ্রহণ করতে থাকে। যার ফলে ঐসময় আমাদের তাকাতে সমস্যা হয়। আস্তে আস্তে যখন চোখের sensitivity কমানো হয় তখন আমরা আবার সব কিছু ঠিক মত দেখতে শুরু করি। ISO হল আমাদের চোখের মত। Low Light Environment এ ISO বাড়িয়ে দিলে (উদাহরণস্বরূপ ISO 800, ISO 1600, ISO 3200 ইত্যাদি) ক্যামেরার সেন্সর বেশী আলো গ্রহণ করতে থাকে, আবার High Light Environment এ ISO কমিয়ে দিলে(উদাহরণস্বরূপ ISO 400, ISO 200, ISO 100 ইত্যাদি) ক্যামেরার সেন্সর কম আলো গ্রহণ করতে থাকে। অর্থাৎ ISO দিয়েও আমরা আলো নিয়ন্ত্রণ করতে পারি।

উপরের আলোচনা থেকে আমরা বুঝতে পারছি যে, Aperture, Shutter Speed, ISO… প্রত্যেকেই আলো নিয়ন্ত্রণ করে। এখন কথা হচ্ছে, আমরা কিভাবে এই ৩টা জিনিসের সমন্নয় করবো?

Experiment:
Step 01:
সর্ব প্রথমে আমি বলবো ISO ভ্যালুকে 100 অথবা 200 তে fix করে ফেলুন কারণ ISO বেশী দিলে ছবিতে সাধারণত Noise চলে আসে কারণ এই আলো হল Artificial আলো। কত ISO তে Noise আসবে আর কত ISO তে Noise আসবে না সেইটা নির্ভর করে আপনার ক্যামেরার quality’র উপর। তবে ISO 100 হল Base ISO, এইটাতে কোন প্রকার Noise আসবে না।

Step 02:
এবার আপনার ক্যামেরার Mode Dial (Image 04) থেকে Av (Aperture Value) সিলেক্ট করুন। উল্লেখ্য, আপনার ক্যামেরাটা যদি Canon হয় তাহলে Mode Dial এ Av আর যদি Nikon হয় তাহলে শুধু A লেখা থাকবে. Image 04 দেখুন।

Step 03:
ক্যামেরা সেটিং থেকে Aperture Value 7.1 সিলেক্ট করুন (অন্য যে কোন ভ্যালু সিলেক্ট করলেও ক্ষতি নেই)।

Step 04:
এবার Shutter Button চেপে একটা ছবি তুলুন।

Step 05:
LCD থেকে ছবির Info তে চলে জান। Image 05 দেখুন. আপনার সেট করা Aperture Value’র সাথে সামঞ্জস্য করার জন্য ক্যামেরা নিজে থেকে Shutter Speed কত সেট করেছে।

এবার ঐ একই ছবি তোলার জন্য আপনার ইচ্ছা মত Aperture Value পরিবর্তন করুন আর ছবি তুলুন। দেখুন কোন Aperture Value তে ক্যামেরা কত Shutter Speed সেট করছে। এভাবে আপনি Aperture আর Shutter Speed এর মধ্যকার সম্পর্ক বুঝতে পারবেন। লক্ষ করলেই দেখতে পাবেন, Aperture Value যত কমাবেন (Aperture Value কমানোর অর্থ হল লেন্সের ছিদ্র বড় করা অর্থাৎ আলো বেশী প্রবেশ করানো) Shutter Speed তত বাড়বে অর্থাৎ আলো কম গ্রহণ করবে। ঠিক একইভাবে, Aperture Value যত বাড়াবেন (Aperture Value বাড়ানোর অর্থ হল লেন্সের ছিদ্র ছোট করা অর্থাৎ আলো কম প্রবেশ করানো) Shutter Speed তত কমবে অর্থাৎ আলো বেশী গ্রহণ করবে। অর্থাৎ Aperture আর Shutter Speed হল একে অপরের পরিপূরক। একটাকে বাড়ালে অন্যটাকে কমাতে হয়।

আমাদের মনে প্রশ্ন জাগতে পারে যে, আলোচিত প্রতিটা বিষয়ই যদি আলো নিয়ন্ত্রণ করে থাকে তাহলে Aperture, Shutter Speed এবং ISO’র যে কোন একটিকে রাখলেইতো হতো! আসলে প্রতিটা বিষয়ই দরকার, সেগুলো আমরা আসতে আসতে জানতে পারবো যখন পরবর্তী আলোচনা গুলো পড়বো।

0 comments

Post a Comment