টুইটার

Friday 22 October 2010

টুইটার এক প্রকারের মাইক্রো বস্নগ ও সোস্যাল নেটওয়ার্ক এর মিশ্রণ। যেখানে একজন ব্যবহারকারী অপর ব্যবহারকারীর দেওয়া মেসেজ পড়তে পারে, সেইসাথে নিজে মেসেজ দিয়ে রাখতে পারে। যাকে প্রযুক্তিভাষায় টুইট বলা হয়। লেখা ভিত্তিক এই পোস্টগুলো সর্বোচ্চ ১৪০ শব্দের দেওয়া যায়। পোস্টগুলো সবাই দেখতে পারে, তবে তাতে কারা দেখবে আর কারা দেখবেনা সেটা উলেস্নখ করার ব্যবস্থাও আছে। এখানে কারো টুইট ভালো লাগলে তাকে ফলো করা যায়। অর্থাৎ তার পোস্টগুলো সবসময় প্রোফাইলে দেখাবে। তেমনি করে জানা যায়, কে তার পোস্টগুলো নিয়মিত পড়ছে অথবা পড়তে আগ্রহ প্রকাশ করছে। বর্তমানে আবার অনেক সুবিধা এতে যোগ করা হয়েছে। যেমন আমরা কোনো সাইট ভিজিট করলে অথবা কোনো ভিডিও দেখলে তা সরাসরি টুইটারে লিংক করে দিতে পারি। তাতে জানার পরিধিও বেড়ে যায়। লেখা ভিত্তিক বলে খুব সহজে ও কম সময়ে তা ব্যবহার করা যায়। আমরা মোবাইলের মাধ্যমেও এই টুইট দেখতে পারি।

টুইটার সৃষ্টির কথা বলতে গেলে, প্রথমেই জ্যাক ডোরসে, ইভান উইলিয়ামস ও বিজ স্টোনের নাম আসে। ২০০৬ সালের ২১ মার্চ থেকে টুইটারের যাত্রা শুরু হয়। টুইটারের প্রথম টুইটটি ছিলো 'জাস্ট সেটিং আপ মাই টুইটার।' খুব কম পরিধি নিয়ে বিশাল তথ্যের এই ভান্ডার হাতের কাছে পাওয়াতে এর জনপ্রিয়তা দ্রুত বাড়তে থাকে। বর্তমানে টুইটার ব্যবহারকারীর সংখ্যা ১৯০ মিলিয়ন।

টুইটারকে মোট ৫ টা ভাগে বিভক্ত করা হয়েছে_ইনটেন্ট(হিউম্যান আর্ট), টেকনিক্যাল, বিজনেস, ইনটিগ্রেটেড উইসেজ ও অফ-টুইটার। কিছু টিপস আছে যা দিয়ে টুইটারকে আরো সুন্দরভাবে ব্যবহার করা সম্ভব। এই ৫ টি বিভাগ থেকে তার কিছু অংশ তুলে ধরা হলো।

ইনটেন্ট (হিউম্যান আর্ট)

০০ তাদেরকেই ফলো করা উচিত, যে তোমাকে ফলো করে স্প্যামারদের এড়িয়ে যাওয়া উচিত।

০০ ভালো কিছু টুইটের তালিকা তৈরি করে নেওয়া।

টেকনিক্যাল

০০ যঃঢ়://নরঃষু জাতীয় টুইটে প্রযুক্তি বিষয়ক তথ্য পাওয়া যায়। সেগুলো অনুসরণ করা ভালো।

০০ প্রযুক্তিগত পোস্ট দেওয়ার ক্ষেত্রে আপডেটগুলো উলেস্নখ করা ভালো।

বিজনেস

০০ অনেক বেশি স্প্যাম পাওয়া যায়। তবে ফলোয়ারদের খেয়াল করলে তা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়।

০০ ব্যবসার ক্ষেত্রে আগ্রহী মানুষদের সার্চের মাধ্যমে খুঁজে পাওয়া সম্ভব।

ইনটিগ্রেটেড উইসেজ

০০ বস্নগ পোস্ট করতে তার সাথে প্রশ্নসূচক কিছু জুড়ে দিলে ফলোয়ারদের মাঝে লিডিং ভূমিকা নেওয়া যায়।

০০ কোনো কিছু ট্যাগ করতে চাইলে # চিহ্ন ব্যাবহার করা যায়।

অফ-টুইটার

০০ টুইটারকে একটা গাইডিং সিস্টেমের সাথে তুলনা করা যায়। এখানে সার্চের ক্ষেত্রে সংক্ষেপ শব্দ ব্যাবহার করলে ভালো ফল পাওয়া যায়।

০০ ঞবিবঃং.পড়স থেকে অনেক কিছু সম্পর্কে প্রশ্ন করে জেনে নেওয়া যায়_যা টুইটারের অংশ।

এখানে দেওয়া কিছু তথ্য হয়তো আপনাদের কাজে লাগবে, হয়তো কোনোটা লাগবে না। তবে এই আলোচনা টুইটারকে আরো ভালোভাবে জানতে সাহায্য করবে বলে আশা রাখি।

0 comments

Post a Comment