আমাদের আজকের আলোচনার বিষয় হল Depth of Field.

কিছু কিছু ছবিতে আমরা দেখি, শুধু Subject থাকে In Focus আর Background এবং Foreground থাকে Out Of Focus. এইটাকে Photography’র ভাষায় বলা হয় Shallow Depth of Field.

এখন আমরা দেখব এইটা কিভাবে কাজ করে। যখন আমরা কোন Subject কে Focus করি তখন আমরা Determine করতে পারি যে, ছবির কতটুকু অংশ In Focus হবে আর কতটুকু অংশ Out of Focus হবে। চিত্র-০১ দেখুন। Correct Combination of Settings করে আমরা Subject এর সামনের এবং পিছনের সব কিছু Out of Focus করে দিতে পারি। চিত্র-০২ দেখুন। এইটাকে বলে Shallow Depth of Field. আমরা জানি Shallow শব্দটির আভিধানিক অর্থ হল Not Deep অর্থাৎ অগভীর। যেহেতু এই প্রকার ছবির খুব অল্প অংশই থাকে In Focus-এ সেই জন্য এই প্রকার ছবিকে বলা হয় Shallow Depth of Field.

কিন্তু আমরা চাইলে ছবির সব কিছুকে In Focus এ রাখতে পারি। সেইটা হতে পারে Frame এর শুরু থেকে শেষ পর্যন্ত সব কিছু। এইটা নির্ভর করে Correct Combination of Settings এর উপর। চিত্র-০৩ দেখুন।

এখন আমাদের জানতে হবে, কি সেই Correct Combination of Settings…

৩ টা জিনিস, যা এই Depth of Field কে Control করে।
1. Aperture
2. Focal Length
3. Distance from Subject

এখন আমরা উপরোক্ত ৩টা বিষয় নিয়ে একে একে আলোচনা করবো।

1. Aperture:
Shallow Depth of Field পাবার জন্য Large Aperture Opening এর দরকার হয়। আর Large Aperture Opening মানেই হল Small Aperture Value. আমরা জানি, Aperture Value 2.8 হল সেই রকমই একটা Value যার Aperture Opening হল Large. ঠিক একইভাবে Aperture Value 1.2 হল Huge Aperture Opening এবং Aperture Opening টা Larger মানেই হল Shallower depth of field.

এখন এই আলোচনা অনুযায়ী আমরা কিছু ছবি তুলবো যেখানে থাকবে Same Subject, Same Distance, Same Focal Length, শুধু Change হবে Aperture Value. চিত্র-০৪ থেকে চিত্র-০৬ দেখুন। চিত্র থেকে এটা খুব পরিষ্কার যে, Aperture Value এর উপর Depth of Field সরাসরি সম্পৃক্ত।

2. Focal Length:
Shallow depth of Field পাবার জন্য অনেক Photographer-ই শুধু Aperture Value’র উপরই নির্ভর করে। কিন্তু এইটা ভুল ধারণা কারণ Depth of Field এর উপর Focal Length এরও একটা বিশাল Impact আছে।

এখন আমরা আরও কিছু ছবি তুলবো যেখানে শুধু Focal Length টা কে পরিবর্তন করা হবে, লিন্তু Distance from the Subject এবং Aperture Value কে অপরিবর্তিত রাখা হবে। চিত্র-০৭ থেকে চিত্র-০৯ দেখুন। চিত্র থেকে এটা খুব পরিষ্কার যে, Focal Length এর উপরও Depth of Field সম্পৃক্ত।

3. Distance from Subject:
এখন আমরা আলোচনা করবো, Distance from Subject সম্পর্কে। Subject থেকে আমাদের Physical Distance এর উপর-ও Depth of Field নির্ভর করে। যতোই আমরা subject এর কাছে যাবো ততোই Depth of Field কমবে অর্থাৎ Shallower Depth of Field পাবো।

এখন আমরা আবারো কিছু ছবি তুলবো যেখানে Focal Length এবং Aperture Value কে অপরিবর্তিত রেখে শুধুমাত্র Subject থেকে আমাদের Physical Distance কমানো বাড়ানো হবে। চিত্র-১০ থেকে চিত্র-১২ দেখুন। চিত্র থেকে লক্ষ্য করুন, যখন আমরা Subject এর কাছে যাচ্ছি তখন Depth of Field কমছে এবং যখন আমরা Subject থেকে দূরে যাচ্ছি তখন Depth of Field বাড়ছে অর্থাৎ ছবির অধিকাংশের Sharpness বাড়ছে।

উপরোক্ত আলোচনা থেকে এইটা Clear যে, Aperture, Focal Length এবং Distance from Subject… এই সব গুলো বিষয়ই Depth of Field কে নিয়ন্ত্রণ করে।

আবু সায়েম চৌধুরী

0 comments

Post a Comment