Fungus কিভাবে লেন্সের ক্ষতি করে

মানুষ যেমন খাবার খায় এবং বর্জ্য ত্যাগ করে ঠিক তেমনি Fungus-ও খাবার খায় এবং বর্জ্য ত্যাগ করে। কিন্তু Fungus এর এই বর্জ্য হল Acid. তাই Fungus পড়া লেন্স থেকে Fungus গুলো মুছে ফেললেও লেন্সের কিছু-না-কিছু ক্ষতি হয়েই যায়। এভাবে আস্তে আস্তে লেন্সের পারফরমেন্স কমতে থাকে।

ক্যামেরায় কেন Fungus পড়ে?

ক্যামেরা লেন্সে Fungus জন্মায় কারণ উষ্ণ, আদ্র আর অন্ধকার জায়গায় তাঁরা বেড়ে উঠতে ভালবাসে। সাধারণত ৭০% এর বেশি Relative Humidity (RH) থাকলেই Fungus জন্মায়। অন্যদিকে কিছু বিশেষ ধরণের Fungus আছে যেগুলো জন্মায় যখন Relative Humidity (RH) ২০% এর কম থাকে।

ক্যামেরা সংরক্ষণ করার Standard Relative Humidity (RH) হল ৪০%-৫০%

Fungus থেকে মুক্তির উপায়ঃ
Relative Humidity (RH) কে কমানোর জন্য Dehumidifier ব্যবহার করা যেতে পারে। তবে এইটা একটু ব্যয়বহুল। আরেকটি উপায় আছে যেটাকে আপনি Dry Box with Silica Gel বলতে পারেন।

Dry Box with Silica Gel তৈরির জন্য যা যা দরকার...
1. Air Tight Container
2. Silica/Renewable Wireless Mini Dehumidifier

1. Air Tight Container:
বাজার থেকে আপনার সামর্থ্য মত এমন একটি Air Tight Container কিনতে হবে যেন Container টির মধ্যে আপনার ক্যামেরা আর লেন্স অনায়াসে ধরে যায়। “সামর্থ্য মত” টার্মটা ব্যবহার করার কারণ হল বিদেশী Air Tight Container কিনতে গেলে বেশ দাম পড়বে, অন্য দিকে যদি আমরা দেশি Air Tight Container কিনি তাহলে অনেক কম দামেই পেয়ে যাবো। সেইটা হতে পারে RFL অথবা অন্য কোন ব্র্যান্ডের। কেনার সময় লক্ষ্য রাখবেন Air Tight Container টি যেন Transparent হয়।

2. Silica/Renewable Wireless Mini Dehumidifier

• Silica:
বাজারে বিভিন্ন ধরণের Silica কিনতে পাওয়া যায়।

• Packet Silica Gel:
Basundhara City, Plaza AR, Baitul Mokarram সহ বিভিন্ন মার্কেটে আপনি এই Packet Silica পাবেন। প্রতি ২০০ গ্রামের দাম আনুমানিক ২০০ টাকা নেবে। বিভিন্ন সাইজের প্যাকেট সিলিকা পাওয়া যায়। আপনি আপনার প্রয়োজন মত সাইজটি কিনে নেবেন।


• Open Silica Gel:
এই গুলি সব জায়গায় পাওয়া যায় না। তবে প্রেস ক্লাবের সামনে BMA Bhaban এর পাশের Scientific Store গুলিতে এগুলি বেশি পাবেন। Plaza AR এ-ও পাওয়া যাবে। Basundhara City তে মাঝে মাঝে পাওয়া যায়। এগুলোর প্রতি কেজি আনুমানিক ৫০০-৬০০ টাকা নেবে।

• Renewable Wireless Mini Dehumidifier:
আগেই বলেছি Dehumidifier এর দাম বেশি। তবে Wireless Mini Dehumidifier গুলো মোটামুটি সামর্থ্যের মধ্যে। বসুন্ধরা সিটি অথবা Plaza AR এ এগুলোর দাম আনুমানিক ১৫০০ টাকা নেবে। দাম নির্ভর করে Capacity’র উপর। কোন কোন টা 300 Cubic Ft এরিয়ার জন্য আবার কোন কোন টা 500 Cubic Ft এরিয়ার জন্য। আপনার Air Tight Container টির সাইজের উপর নির্ভর করেই সিদ্ধান্ত নিতে হবে আপনি কত ক্যাপাসিটির Dehumidifier টি কিনবেন। Wireless Mini Dehumidifier এর সুবিধা হল, এটি একবার কিনলে আগামী ৫-১০ বছর অনায়াসে আপনাকে সেবা দিতে থাকবে।

এগুলো অপারেট করার জন্য কোন প্রকার Electricity/Battery দরকার হয় না। এগুলো Rechargeable. এগুলোতে Color Moisture Meter Crystal Indicator আছে যা আস্তে আস্তে Blue Color (যখন এটা শুকনো থাকে) থেকে পরিবর্তিত হয়ে Pink Color (যখন এটা ভিজে যায় অর্থাৎ Moisture শুষে নেয়) ধারন করে। যখন Indicator টি Pink Color ধারণ করে তখন Dehumidifier টি কে ৮-১০ ঘন্টা Recharge করলেই আবার Blue Color ধারণ করবে অর্থাৎ ব্যবহার উপযোগী হয়ে উঠবে। একবার Recharge এ সাধারণত ৩-৪ সপ্তাহ চলবে। এইটা নির্ভর করবে আপনার রুমের/Container এর আদ্রতার উপর।

Dry Box with Silica Gel এর ব্যবহার পদ্ধতিঃ

Step 1:
যখন আপনি নতুন Container টি বাজার থেকে কিনে আনবেন তখন খালি Container টির মধ্যে অল্প কিছু Silica Gel রেখে কম পক্ষে ৬ ঘন্টা আটকে রাখুন। এতে করে Container এর মধ্যে রাখা Silica গুলি Moisture টেনে নিয়ে Container টি কে Dry Box বানিয়ে ফেলবে!

Step 2:
যদি আপনি Silica Gel ব্যবহার করেন...
পরিমান মত Silica Gel মার্কিন কাপড় অথবা পাতলা কাপড় দিয়ে পেঁচিয়ে Container এর মধ্যে রাখুন। এবার এক এক করে আপনার Camera এবং Lens গুলি Container এর মধ্যে রেখে ভালো করে মুখ বন্ধ করে দিন।

আর যদি আপনি Wireless Mini Dehumidifier ব্যবহার করেন...
Container এর মধ্যে Wireless Mini Dehumidifier, Camera এবং Lens রেখে ভালো করে Container টি বন্ধ করে দিন।

Step 3:
Container টি কে খোলা জায়গায় রাখুন যেন Container এর মধ্যে পর্যাপ্ত আলো ঢুকতে পারে।



Dry Box with Silica Gel Maintenance:

• যদি আপনি Silica Gel ব্যবহার করেন...
Silica Gel গুলি যখন Blue Color থেকে Pink Color ধারণ করবে তখনি বুঝবেন এগুলি পরিবর্তন/Recharge এর সময় এসেছে। অর্থাৎ এগুলো আর কোনভাবেই Moisture absorb করতে পারছে না। তখন এগুলোকে রোদে দিয়ে অথবা Oven এ অল্প তাপে কিছুক্ষণ গরম করলেই দেখবেন আবার Blue Color ধারণ করেছে মানে পুনরায় ব্যবহার উপযোগী হয়ে গেছে।

• আর যদি আপনি Wireless Mini Dehumidifier ব্যবহার করেন...
Wireless Mini Dehumidifier এর উপরের গোলাপি বাতি জ্বলে উঠলেই বুঝবেন এইটা Recharge এর সময় হয়েছে। পুনরায় Charge না করা পর্যন্ত এটা আর Moisture absorb করতে পারবে না। ৮ থেকে ১০ ঘন্টা Charge দিলেই Wireless Mini Dehumidifier এর উপরের নীল বাতিটি জ্বলে উঠবে অর্থাৎ Moisture
absorb করার জন্য তৈরি হয়ে যাবে।

--আবু সায়েম চৌধুরী

0 comments

Post a Comment