উইকিপিডিয়ার সংজ্ঞা

"Photo manipulation (also called photoshopping or—before the rise of Photoshop software—airbrushing) is the application of image editing techniques to photographs in order to create an illusion or deception (in contrast to mere enhancement or correction) after the original photographing took place"


যাই হোক মূল কথা হল আমার মতে একটা ফটো নিয়া তার সাথে চরম ধরনের খারাপ ব্যাবহার করা আর প্রয়োজনে সঙ্গী সাথী হিসেবে আরো কিছু ফটো নিয়া কালার কারেকশন লাইটিং শ্যাডিং প্রভৃতি কার্যক্রমকে মেনিপুলেসন বলে। :p

ছবিটি সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন
                           

ম্যানিপুলেসন আসলে কিভাবে প্রফেশনাল উপায়ে করতে হয় তা জানতে প্রচুর রিসার্চ প্রয়োজন কিন্তু ব্যাসিক ধারনা দেয়া খুব একটা কঠিন নয়, তাই এই প্রাথমিক ধারনা গুলি শেয়ার করলাম।


১। কাট আউট : মেনিপুলেসনে অবজেক্ট কাট আউট জিনিশ টা প্রাথমিকভাবে সবার কাছেই কঠিন মনে হয়, যেকোনো ফটো থেকে নির্দিষ্ট একটি অংশ কাটছাট করাই কাট আউট। ফটোশপের বিভিন্ন টুলের মাধ্যমে কাট আউট করা যায় তবে সবচে ভালো উপায় হল পেন টুল দিয়ে সিলেক্ট করার পর রিফাইন্ড এজ ব্যাবহার করা, এর মাধ্যমে সুক্ষ ভাবে কাট করা যায়।


২। লাইটিং : ম্যানিপুলেসনের ক্ষেত্রে প্রথমেই বিবেচনা করতে হবে লাইট কোন দিক থেকে আসছে, লাইটটা কোন এলিমেন্তের উপর পড়বে, এবং যেই অবজেক্ট এর উপর লাইট পড়বে তার রিফ্লেকশন টা কিরুপ হবে। লাইটিং এর ক্ষেত্রে স্টক ফটো, লেন্স ফ্লেয়ার, ব্রাশ এবং ব্লেন্ডিং মোড সহ বিবিধ পদ্ধতি ব্যবহার করা হয়।


৩। শেডিং : কোন অবজেক্টের উপর একদিক দিয়ে আলো পড়লে অন্য দিকে ছায়া পড়বে, তাই আলোর দিক বিবেচনা করে আপনাকে ছায়া তৈরি করতে হবে। এইটা শুনতে অনেক কঠিন লাগলেও এতোটা কঠিন না যখন টিউটোরিয়াল ফলো করবেন এমনিতেও পারবেন। সেডিং এর খেত্রে ড্রপ শ্যাডো, ব্রাশ, ডুপ্লিকেট লেয়ার সহ আরো অনেক তরিকা আছে ;)


৪। ডিটেইলস : ফটোতে ডিটেইলস আনার জন্য কালার কারেকশন, স্মুথ, শার্পনেস তৈরি সহ বিভিন্ন কাজ করতে হয়। এক্ষেত্রে প্রধানত যা করা হয় তা হল ডিস্যাচুরেট, মিক্সার ব্রাশ, গ্র্যাডিয়েন্ট ম্যাপ, ব্রাশ, হাইপাস, লিকুইফাই ফিল্টার, ডজ & বার্ন সহ অ্যাডজাস্টম্যানট ও ফিল্টার গালারির বিবিধ ব্যাবহার। তবে ব্লেন্ডিং মোড এর ব্যাবহার সম্বন্ধে ভালো ধারনা থাকা প্রয়োজন।


শেষ কথা হল এক ডকুমেন্টে ফটো ম্যানিপুলেসনের কাজ বুঝানো সম্ভব নয়, তবে চেষ্টা করলে আপনি ও পারবেন মনের মত ম্যানিপুলেসন করতে, কিছু টিউটরিয়াল লিঙ্ক দিয়ে দিলাম যা ফলো করলে বেসম্ভব ভালো কাজ করতে পারবেন।




http://www.photoshoptutorials.ws/category/photoshop-tutorials/photo-manipulation/

http://www.psdbox.com/

http://psd.tutsplus.com/category/tutorials/photo-effects-tutorials/

0 comments

Post a Comment